1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৪ অপরাহ্ন

কোটালীপাড়ায় মিষ্টি কুমড়ায় কৃষকের মুখে হাসি 

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫১ বার দেখা হয়েছে

পঙ্কজ বিশ্বাস কোটালীপাড়া প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় বর্ষা মৌসুমে মিষ্টি কুমড়ার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে।

উপজেলার কলাবাড়ি ইউনিয়নের , চকপুকুরিয়া,রুথীয়ারপাড়, নলুয়া,কুমুরিয়া,শেওড়াবাড়ী, তেঁতুল বাড়ি গ্রামের অধিকাংশ নিচু জায়গায় মাটি কেটে পাড় বেঁধে বিভিন্ন সবজি চাষের উপযোগী করা হয়ে হয়েছে। পুকুরের নিম্নাংশে মাছ চাষ করে। বর্ষা মৌসুমে, বিশেষ করে আগষ্ট মাসের শেষের দিকে টমেটো চাষ শুরু হয় । তিন মাসের মধ্যে টমেটো ফলন শুরু করে মার্চ মাস পর্যন্ত চলে বিক্রি।

জুন মাসে প্রথম দিকে খালি  পরে থাকা পুকুরের পাড়ে  পুষ্টিতে ভরপুর মিষ্টি কুমড়ার চাষ করা হয়ে থাকে। মিষ্টি কুমড়ার চাড়া রোপণ করার পর থেকে পরিচর্যা করলে বেশ ভালো ফলন পাওয়া যায় বলে জানান একাধিক কৃষক গন। খরচের দিক দিয়ে ও অনেক সাশ্রয়ী।

চকপুকুরিয়া গ্রামের চাষি রিপন বসু  বলেন , আমার মোট ১৫ বিঘা জমিতে মাছের ঘের করা। ঘেরের মধ্যে মাছ চাষ করি, অন্যদিকে ঘেরের পারে সবজি চাষ করি। আমাদের এখানে প্রধান চাষ হচ্ছে টমেটো। টমেটো গাছের চারা লাগানোর পূর্বে তিন মাস খালি পরে থাকে ঘেরেরের পাড়। জুন মাসে এই ঘেরের পাড়ে মিষ্টি কুমড়ার চাড়া রোপণ করে তিন মাস পরিচর্যা করে আগষ্টের শেষ দিকে ও সেপ্টেম্বরের প্রথম দিকে কুমড়া পেকে যায়।

সমস্ত গাছ কেটে কুমড়া বাজারজাত করে টমেটোর চারা রোপণ করি।

আমি টমেটো চাষের পাশাপাশি মিষ্টি কুমড়ার চাষ করে আসছি বিগত সাত বছর যাবৎ। সব খরচ দিয়ে দেড় লাখ টাকা আমি ঘরে নিয়েছি। কম খরচে বেশি লাভের আশায়  মিষ্টি কুমড়ার চাষ অত্যন্ত উপযোগী ফসল।

কাঁচামালের আড়ৎদার শংকর হাজরা বলেন, আমার আড়তে বছরের সবসময় বিভিন্ন সবজি বিক্রি করি। দেশের বিভিন্ন বড় বড় কাঁচামালের আড়তে পাইকারি বাজারে কাঁচামাল বিক্রি করে থাকি। মিষ্টি কুমড়ার আগে লাউ,জালি,শশা করলা কৃষকের কাছ থেকে পাইকারি বাজারে ক্রয় করে বিভিন্ন বড় বড় কাঁচামালের আড়তে বিক্রি করেছি।

বর্তমানে প্রতি কেজি মিষ্টি কুমড়া ৩০ টাকা দরে ১২শ টাকা মন দরে কৃষকের কাছ থেকে ক্রয় করি।

প্রতিদিন ২শ থেকে আড়াইশ মন মিষ্টি কুমড়া ক্রয় করে বিভিন্ন কাঁচাবাজারে পাঠাই।

আমার এখানে সারাবছর আট থেকে দশ জন শ্রমিক কাজ করে তাদের জীবিকা নির্বাহ করছেন।

উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা রমেন্দ্র নাথ বলেন আমাদের কলাবাড়ী ইউনিয়নে চকপুকুরিয়া, নলুয়া,মাছপাড়া,রুথীয়ারপাড় ব্লকে ২৫ হেক্টর জায়গায় মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। কৃষক গন অন্যান্য সবজি চাষের পাশাপাশি মিষ্টি কুমড়ায় কম খরচে ভালো লাভবান হচ্ছে বলে জানিয়েছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি