1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

ডেঙ্গু তাড়াতে এবার সিঙ্গাপুরী বিটিআই ব্যবহার করে উত্তর সিটি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ৭ আগস্ট, ২০২৩
  • ১৩১ বার দেখা হয়েছে

নিউজ ডেস্ক,

ঢাকা উত্তর সিটি করপোরেশন ডেঙ্গু রোগের জীবাণুবাহী এইডিস মশার উৎস ধ্বংস করতে বিটিআই নামে নতুন একটি কীটনাশক প্রয়োগ শুরু করছে।

ডেঙ্গুর প্রকোপ বেড়ে চলার কারনে মশা নিয়ন্ত্রণের জন্য বাংলাদেশে প্রথমবারের মত সিঙ্গাপুর থেকে আনা এই ওষুধ ব্যবহারের উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি।সোমবার থেকেই এ জৈব কীটনাশক মাঠ পর্যায়ে ছিটানো হবে।

এরইমধ্যে পাঁচ টন বিটিআই আনা হয়েছে সিঙ্গাপুর থেকে । প্রাথমিকভাবে ঢাকার সড়কের পাশের নালায় ছিটানো হবে এই কীটনাশক।

সিঙ্গাপুরী বিটিআই এর একটি প্যাকেটে ২৫ গ্রাম কীটনাশক থাকে। ১০ লিটার পানিতে এরকম তিন প্যাকেটের ৭৫ গ্রাম কীটনাশক মিশিয়ে ২৫ থেকে ৫০ বর্গমিটার এলাকায় ছিটিয়ে দিতে হয়। কোনো স্থানে প্রথমবার দেওয়ার ১৫ দিন পর আবার বিটিআই প্রয়োগ করতে হয়।

সিঙ্গাপুর বেস্ট কেমিকেল কোম্পানি লিমিটেড থেকে কেনা এই কীটনাশকের প্রতি কেজির দাম ৩ হাজার ৩৮৫ টাকা।

ঢাকা উত্তর সিটি জানিয়েছে, বিটিআই কীভাবে ব্যবহার করতে হবে সে বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দিতে রোববার সিঙ্গাপুর থেকে সরবরাহকারী কোম্পানির একজন কর্মকর্তা ঢাকায় এসেছেন। আগামী পাঁচদিন তিনি মশক নিয়ন্ত্রণকর্মী এবং কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন।

“আমাদের দেশে এটা একদমই নতুন। এজন্যই আমরা সিঙ্গাপুর থেকে ওই লোককে এনেছি। তিনি আমাদের দেখাবেন কীভাবে, কতটুকু ওষুধ, কোথায়, কতটুকু জায়গা নিয়ে প্রয়োগ করলে ভালো কাজে আসবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল গোলাম মোস্তফা সারওয়ার বলেন শনিবার ডিএনসিসির কর্মকর্তাদের সঙ্গে অনলাইনে বৈঠক করেছেন সরবরাহকারী কোম্পানির ওই কর্মকর্তা। রোববার তিনি ঢাকায় এসেছেন। সোমবার কীটনাশক প্রয়োগের সময় তিনি সিটি করপোরেশনের কর্মীদের সঙ্গে থাকবেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম  বলেছেন সিঙ্গাপুরী বিটিআই কীটনাশক পরিবেশের জন্য কোনো ক্ষতি করে না, মানুষের এমনকি যারা ওষুধটা প্রয়োগ করবে তাদেরও ক্ষতি করবে না। আমি যেসব জায়গায় গেছি, তারা আমাকে বিটিআই প্রয়োগের পরামর্শ দিয়েছে। আমেরিকার ফ্লোরিডার কয়েকটি শহরে বিটিআই প্রয়োগ হচ্ছে মশা নিয়ন্ত্রণে। আমরা মশা নিয়ন্ত্রণে চেষ্টা করছি। এর অংশ হিসেবে বিটিআই ভালো কাজে দেবে বলে আশা করি।”

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি