1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১০ অপরাহ্ন

শেরপুরে যুবদের আইসিটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৫ বার দেখা হয়েছে

মো: জুলহাস উদ্দিন হিরো: বিভিন্ন অ্যাপস ও ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাধ্যমে সরকারি ও অন্যান্য প্রতিষ্ঠানের সেবা প্রাপ্তি এবং সামাজিক দায়িত্ব পালন জোরদারে শেরপুরে যুবদের আইসিটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর জেলা কমিটির উদ্যোগে দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ ১৫ সেপ্টেম্বর রবিবার শেষ হয়েছে।

শহরের তিনানী বাজার ডায়নামিক আইটি ইনস্টিটিউটে দুই দিনব্যাপী এ প্রশিক্ষণে জনউদ্যোগ যুব ফোরামের ২০ জন তরুণ-তরুনী অংশগ্রহণ করে।
প্রশিক্ষণে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের নিয়ম, বিষয়, টেকনিক ভাষা, সার্চ ইঞ্জিনের ব্যবহার, অ্যাপস ডাউনলোড ও ব্যবহার, অনলাইনে সরকারি-বেসরকারি সেবাপ্রাপ্তি সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষন প্রদান করা হয়।

এছাড়াও ছবি-ভিডিও এডিটিং, অনলাইন কনটেন্ট তৈরী ও আপলোড করা, আইসিটি ক্যারিয়ার কাউন্সিলিং, ফ্রি-ল্যান্সিং, ওয়েব পেইজ তৈরী, অনলাইনে গুজব, কুতথ্য যাচাই, চিহ্নিতকরণ ও প্রতিরোধের উপায় এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডিজিটাল হাইজিন সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ইনস্টিটিউট ফর এনভায়ণমেন্ট অ্যান্ড ডেভেপমেন্ট (আইইডি)’র সহ-সমন্বয়ক সুবোধ এম বাস্কে। তিনি বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের এই সময়ে ডিজিটাল জগতের বাস্তবতায় এখন কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনে নতুন সম্ভাবনার সৃষ্টি করেছে।

এজন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে দক্ষতার বিকল্প নেই। ডিজিটাল জগতের মহাসমুদ্রে ভালো জিনিষের পাশাপাশি অনেক বিপদ এবং ফাঁদও রয়েছে।

এজন্য আমাদেরকে সচেতন ও সতর্ক হতে হবে। ভালোকিছু গ্রহণ করার সাথে সাথে খারাপগুলোও বর্জন করার কৌশল শিখতে হবে।

এজন্য তথ্যপ্রযুক্তি ব্যবহারের টেকনিক, আইনকানুন, নীতিমালা সম্পর্কে জানতে হবে, সচেতন হতে হবে। কোনটা মিথ্যা, ভুয়া, গুজব, অপপ্রচার এসব চিহ্নিত করার দক্ষতা অর্জন করতে হবে।

আশাকরি এ প্রশিক্ষণের মধ্য দিয়ে তোমরা কিছুটা হলেও সে দক্ষতা অর্জন করতে পেরেছে। এখন বাস্তব জীবনে এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান তোমাদেরকে কাজে লাগাতে হবে, তবেই এ প্রশিক্ষণের সার্থকতা হবে।

এর আগে শরিবার সকালে দুই দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। সাংবাদিক হাকিম বাবুল-এর সঞ্চালনায় জনউদ্যোগ সংগঠক সোলায়মান আহমেদ হোসেন, শিক্ষক-সংস্কৃতিকর্মী এস.এম. আবু হান্নান, যুব সংগঠক শুভংকর সাহা, আইইডি’র সহ-সমন্বয়ক সুবোধ এম বাস্কে ও আহম্মদ সারজিন শরীফ, প্রশিক্ষক  ওয়েব ডিজাইনার মিনহাজ উদ্দিন ও আইটি উদ্যোক্তা মো. আব্দুস সাত্তার রনি প্রমুখ বক্তব্য রাখেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা ইনস্টিটিউট ফর এনভায়রণমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) প্রশিক্ষণটি বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি