1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন

টেকনাফ উপজেলা নির্বাচন অফিসের নাগরিক সেবা বেগবান হচ্ছে

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩ বার দেখা হয়েছে

ফরহাদ রহমান,টেকনাফ প্রতিনিধি: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পর থেকে টেকনাফ উপজেলা নির্বাচন অফিসের নাগরিক সেবা আরো বেগবান হয়েছে।

উপজেলা ভারপ্রাপ্ত নির্বাচন অফিসার মোঃ আসিফ মাহমুদ মিনহাজ বলেন ২১ শে আগস্ট বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে ন্যাশনাল আইডি কার্ড করার জন্য একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

উক্ত প্রজ্ঞাপনে তিন ক্যাটাগরিতে জাতীয় পরিচয় পত্র করার জন্য দিকনির্দেশনা রয়েছে ।তা হলো এ ,বি এবং সি ক্যাটাগরি। এ ক্যাটাগরিতে যারা ছাত্র তাদেরকে কাউন্ট করা হচ্ছে। উনাদের তিনটি ডকুমেন্ট সাবমিট করলে সহজে এনআইডি কার্ড করার সুযোগ পাচ্ছে। তিনটি ডকুমেন্ট হলো মা-বাবার আইডি কার্ড,অনলাইন নাগরিকত্ব সনদএবং এডুকেশন সার্টিফিকেট। বি ক্যাটাগরিতে তাদেরকে অন্তর্ভুক্ত করা হয়েছে যাদের মা-বাবা দুজনেই জীবিত আছেন অথবা যে কোন একজন জীবিত আছেন পাশাপাশি তাদেরকে অন্যান্য ডকুমেন্টস গুলো সাবমিট করতে হয়।

আর বর্তমানে বি ক্যাটাগরিতে ভোটার হওয়ার সংখ্যা সবচেয়ে বেশি। আর সি ক্যাটাগরিতে তাদেরকে অন্তর্ভুক্ত করা হচ্ছে যাদের মা-বাবা একজনও বেঁচে নেই এবং ভাসমান অবস্থায় রয়েছে।

তাদের অন্যান্য ডকুমেন্টগুলো দিয়ে জাতীয় পরিচয় পত্র করার সুযোগ হচ্ছে। একজন লোক জাতীয় পরিচয় পত্র করার জন্য মা-বাবার এফএস রিপোর্টের যে কথা বলা হচ্ছে তা হলো মা-বাবার মতামতের পরিষ্কার ডকুমেন্ট এর জন্য এই অ্যাপেস রিপোর্ট অপরিহার্য।

আর এতে করে ভূয়া ভোটার হওয়ার সুযোগ কমে থাকে। আপাতত এই রিপোর্ট আমাদের কক্সবাজার জেলা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে হচ্ছে। সপ্তাহ খানেক পর আশাকরি টেকনাফ এ ব্যবস্থা চালু হবে। তিনি আরও বলেন জনগণের কাঙ্ক্ষিত সেবা জণগণের তোর গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য আমরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন তিনি দায়িত্ব নেওয়ার পর প্রায় এক হাজারের উপরে লোকের ন্যাশনাল আইডি কার্ড সম্পন্ন করেছেন।টেকনাফ পৌরসভার আয়েশা খাতুন বলেন বর্তমানে টেকনাফ নির্বাচন অফিসে যে সেবা দেওয়া হচ্ছে তাতে জনগণ খুব বেশি উপকৃত হচ্ছে।
বাহার ছড়া ইউনিয়নের হুসাইন বলেন বর্তমানে নির্বাচন কমিশন থেকে নির্বাচন অফিসের যেভাবে কাজকর্ম করা হচ্ছে তাতে ছাত্রদের পাশাপাশি জনগণ ও ভোগান্তি থেকে লাঘব হয়েছে।

টেকনাফের সচেতন নাগরিক জসিম উদ্দিন বলেন সরজমিনে দেখা যায় টেকনাফ নির্বাচন অফিসের বর্তমান সার্বিক কার্যক্রম নিয়ে জনগণের মতামত সন্তুষ্ট জনক।

এছাড়া এনআইডি কার্ডের সংশোধনী ,ভোটার ট্রান্সফার সবকিছু করতে জনগণকে কোন ধরনের ভোগান্তির শিকার হতে হচ্ছে না বলে জানান টেকনাফ উপজেলা ভারপ্রাপ্ত নির্বাচন অফিসার মোঃ আসিফ মাহমুদ মিনহাজ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি