1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন

আইসিসির মাসসেরা ক্রিকেটার সাকিব

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ১৮৩ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) মাসসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সাকিব আল হাসান। বুধবার (১১ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি বিজয়ী হিসেবে সাকিবের নাম ঘোষণা করেছে।
জুলাই মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সাকিব। অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশকে পেছনে ফেলে এই পুরস্কার জেতেন বাংলাদেশের অলরাউন্ডার।

মাসসেরা পুরস্কার জিতে সাকিব বলেন, ‘২০২১ সালের জুলাইয়ে আইসিসির পুরুষদের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া খুবই আনন্দের। এই মাসে অনেক অসাধারণ পারফরম্যান্স হয়েছে এবং সে কারণেই এটি (পুরস্কার) আমার জন্য বিশেষ কিছু। যখন আমি জয়ে অবদান রাখি তখন সবচেয়ে বেশি আনন্দ ও সন্তুষ্টি পাই। গত কয়েক সপ্তাহে বাংলাদেশের সাফল্যে সাহায্য করতে পেরে আমি খুবই খুশি।’

দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এ পুরস্কার জিতলেন সাকিব। চলতি বছরের মে মাসের সেরা ক্রিকেটার হয়েছিলেন মুশফিকুর রহিম।

সাকিব জুলাই মাসে দারুণ পারফরম্যান্স করেছেন। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটে সিরিজ জয়ে রেখেছেন দারুণ ভূমিকা। দ্বিতীয় ওয়ানডে একাই লড়াই করে জিতিয়েছেন। এই ম্যাচে ব্যাট হাতে অপরাজিত ৯৬ রানের সঙ্গে বল হাতে নিয়েছেন ২ উইকেট। প্রথম ওয়ানডেতে উইকেট নিয়েছিলেন ৫টি। সবমিলিয়ে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে রান করেছেন ১৪৫, উইকেট নিয়েছেন ৮টি।

এ ছাড়া টি-টোয়েন্টি সিরজে বল হাতে ওভার প্রতি ৭ রান দিয়ে সিরিজ জয়ে রেখেছেন দারুণ অবদান। উইকেট নিয়েছেন ৩টি। ব্যাট হাতে দুই টি-টোয়েন্টি ম্যাচে করেছেন ৩৭ রান, এক ম্যাচে নামতে হয়নি। আর একমাত্র টেস্টে ব্যাট হাতে প্রথম ইনিংসে করেছেন ৩ রান; দ্বিতীয় ইনিংসে নামতে হয়নি। বল হাতে নিয়েছেন ৫ উইকেট।

চলতি বছরের শুরু থেকে নারী ও পুরুষ ক্রিকেটার দুই বিভাগে আইসিসি এই পুরস্কার দিয়ে আসছে। নারী বিভাগে এবার পুরস্কার পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেলর। তার সঙ্গে মনোনয়ন পেয়েছিলেন স্বদেশি হ্যালি ম্যাথুজ ও পাকিস্তানের ফাতিমা সানা।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। যেখানে ভোটিং একাডেমির ৯০ শতাংশ রায় নেওয়া হয়, ১০ শতাংশ সমর্থকদের ভোট গ্রহণ করা হয়। সমর্থকরা যে কেউই পারেন ভোট দিতে। ভোটিং একাডেমিতে রয়েছেন সাবেক ক্রিকেটার, ধারাভাষ্যকার ও সিনিয়র ক্রীড়া সাংবাদিক।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি