1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন

নতুন মিশনে’ প্রোটিয়াদের সামনে মাহমুদউল্লাহর দল

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ১৮৯ বার দেখা হয়েছে

মরুর বুকে সবুজে মোড়ানো আইসিসি ক্রিকেট একাডেমি গ্রাউন্ডে চোখ পড়তেই চমকে যাওয়ার মতো অবস্থা। গ্রাউন্ডের এক পাশে দলীয়ভাবে ক্যাচিং অনুশীলন করছে বাংলেদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ-মোস্তাফিজুর রহমানদের শারীরিক ভাষা দেখে কোনোমতেই বোঝার উপায় নেই এই দলটি মহাসগরে দিক হারিয়ে সাঁতরে যাচ্ছে অনিশ্চিত গন্তব্যে। হাসি-খুশ আর ফুরফুরে মেজাজে অনুশীলন করে যাচ্ছেন সকলে। মাঠের লড়াইয়েও এই বাংলাদেশকেই তো চায় সকলে। যেন হেরে যাওয়ার আগে হেরে না যেতে হয়।

পাশেই অনুশীলন করে যাচ্ছিল চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে উড়তে থাকা পাকিস্তান। দুইদলের অবস্থা সম্পূর্ণ ভিন্ন। এক কথায় মুদ্রার এপিঠ-ওপিঠ। তবে অনুশীলন দেখে তো আর সেটি বোঝার উপায় নেই। যে যার মতো কাজ করে যাচ্ছে। একই দিন মঙ্গলবার (২ নভেম্বর) একই মাঠেই দুই দলই নামবে ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে। বিশ্বকাপের সুপার টুয়েল্ভে বাংলাদেশের সামনে এবার দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে প্রোটিয়াদের মুখোমুখি হবে লাল সবুজের দল। আর পরের ম্যাচেই রাত ৮টায় নামিবিয়ার বিপক্ষে নামবে পাকিস্তান।

সুপার টুয়েলভের তিন ম্যাচ হেরে যাওয়াতে চলতি বিশ্বকাপ থেকে পাওয়ার কিছু নেই মাহমুদউল্লাহদের সামনে। টিম ম্যানেজম্যান্টের এখন চোখ পরের বিশ্বকাপে। যেটি অনুষ্ঠিত হবে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায়। প্রথমে নির্বাচক হাবিবুল বাশার, পরে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো একই কথা বলেছেন। আজ প্রোটিয়াদের হারিয়ে সুপার টুয়েলভে জয়ের খাতা খুলতে চান টাইগারদের গুরু ডমিঙ্গো। দক্ষিণ আফ্রিকান এই কোচ একসময় নিজের দলেরও কোচ ছিলেন। সময়ের ব্যবধানে এখন লাল সবুজের ডেরায়।

‘টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ মাত্র একটি ম্যাচ জিতেছে। এখন আমাদের সামনে এই রেকর্ডটা সমৃদ্ধ করার সুযোগ আছে। সামনের দুটি ম্যাচ জিতে আমরা তা করতে পারি। ভবিষ্যতের জন্য এটা অনেক বড় পদক্ষেপ হবে। আবশ্যই কাল (আজ) আমাদের জয়ের খাতা খুলতে হবে’- ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এভাবেই বলেছেন বাংলাদেশ কোচ।

প্রোটিয়াদের বিপক্ষ এই ম্যাচ দিয়েই শুরু হতে পারে বাংলাদেশের অস্ট্রেলিয়া বিশ্বকাপের মিশন। ফাইনালের পরদিন র‌্যাঙ্কিংয়ে সেরা ৮ দল সুযোগ পাবে সরাসরি বিশ্বকাপ খেলার। বাংলাদেশ আছে ৯ নম্বরে। সমান ২৩৪ পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ ৮ নম্বরে। ২৩০ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা ১০ নম্বরে। আর ২৩৫ পয়েন্ট নিয়ে সাতে আফগানিস্তান। বাংলাদেশ এই ম্যাচসহ শেষ ম্যাচ জিততে পারলে সরাসরিই অজিদের মাটিতে বিশ্বকাপ খেলতে পারবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত ছয়বার বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে। তার মধ্যে আছে ২০০৭ সালে বিশ্বকাপের একটি ম্যাচও। স্পিন ছক কষে এবারের বিশ্বকাপে তাদের হারিয়ে জয়ের খাতা খোলার ফন্দি আঁটছে বাংলাদেশ। মূলে আছেন প্রোটিয়া কোচ ডমিঙ্গোই। নিজে দক্ষিণ আফ্রিকান বলে জানেন প্রোটিয়াদের স্পিন দুর্বলতা, সে জায়গাটাকেই কাজে লাগাতে চান।

‘দক্ষিণ আফ্রিকা এই মুহুর্তে ভালো খেলছে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় অনেকদিন ধরেই কাজ করার সূত্রে জানি, ওদের স্পিন খেলা নিয়ে সবসময়ই প্রশ্ন আছে। আশাকরি কাল (আজ) আমরা কন্ডিশন থেকেও সুবিধা পাবো। আমরা ওদের বিপক্ষে কিছু বিষয়ে সফল হওয়ার দিকে তাকিয়ে। আজ সকালে খুব ভালো আলোচনা হয়েছে আমাদের।’

ইনজুরির কারণে সাকিব আল হাসান নেই। সেটি বাংলাদেশ শিবিরের জন্য নিঃসন্দেহে বড় ধাক্কা। সেটি স্বীকার করেছেন কোচও। তার না থাকা মানে টিম ম্যানেজম্যান্টকে একজন বোলার ও একজন ব্যাটসম্যানের কথা ভাবতে হয়। সাকিবেরর পরিবর্তে বিশ্বকাপে শামীম হোসেন পাটোয়ারির অভিষেকের কথাও নিশ্চিত করেছেন কোচ। এ ছাড়া চোটের কারণে ফিট না হওয়া নুরুল হাসান সোহানের পরিবর্তে উইন্ডিজের বিপক্ষে খেলা সৌম্য সরকারও থাকছেন একাদশে। যেহেতু স্পিন দিয়ে ঘায়েল করার ছক কষছে বাংলাদেশ, তাই নাসুম আহমেদের খেলা এক প্রকার নিশ্চিত। সে ক্ষেত্রে সেরা একাদশের তালিকা থেকে নাম কাটা পড়তে পারে তাসকিন আহমেদ কিংবা শরিফুল ইসলামের।

এদিকে স্লোয়ার দিয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের আটকে দেওয়ার পরিকল্পনা করছে প্রোটিয়ারা। দলটির ডেথ ওভার বিশেষজ্ঞ ডুয়ান প্রিটোরিয়াসের কণ্ঠেও ম্যাচের আগে একই সুর, ‘আমি অনেকদিন ধরেই কিছু ডেলিভারি নিয়ে কাজ করছি। সেটা হল ব্লক হোলে স্লোয়ার দেয়া। ডেথ ওভারে বল করার সুযোগ পেলে আমি সামনে থেকে এই ডেলিভারিটা দেয়ার চেষ্টা করবো। কারণ, নেটে এটা ভালভাবে দিতে পারছি এখন।’

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি