1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন

৬ জনপ্রিয় ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

অনলাইন ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৬২ বার দেখা হয়েছে

মিয়ানমার সেনাবাহিনী সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সরকারি কর্মচারীদের উৎসাহ দেওয়ায় অভিযোগে দেশটির ছয় জনপ্রিয় ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। এই ছয়জনের মধ্যে দেশটির জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা ও সঙ্গীত শিল্পী রয়েছেন। আজ বৃহস্পতিবার এসব অভিযোগের কারণে তাদের দুই বছর কারাদণ্ড হতে পারে বলে জানানো হয়েছে।
সামরিক অভ্যুত্থানবিরোধী ধর্মঘট ও প্রতিবাদে অংশ নেওয়ার কারণে এ পর্যন্ত প্রায় ৫০০ জনকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। আজ বৃহস্পতিবার সকালে বৃহত্তম শহর ইয়াঙ্গুনের প্রধান বিশ্ববিদ্যালয়ের কাছে একটি চৌরাস্তার মোড়ে কয়েক ডজন প্রতিবাদকারী অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ শুরু করলে পুলিশ তাতে বাধা দেয়। তাদের ব্যস্ত ওই এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশও দেয় পুলিশ। প্রতিবাদকারী শিক্ষার্থীরা দিনের পরবর্তী সময় শহরের অন্য জায়গায় ফের জড়ো হওয়ার পরিকল্পনা করেছেন।
এর আগে বুধবার রাতে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে ‘আইন অমান্য’ আন্দোলনে অংশ নেওয়া রেলওয়ে কর্মীদের লক্ষ্য করে পুলিশ গুলি ছুড়েছে। রেলওয়ের এই কর্মীরা কয়েকটি ট্রেন আটকে দিলে পুলিশ বাধা দেয়, এই নিয়ে দু’পক্ষের মুখোমুখি অবস্থানে এক পর্যায়ে পুলিশ গুলি করে। এতে একজন আহত হয়েছেন বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।
১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থান ও নির্বাচিত নেত্রী অং সান সু চিকে আটক করার পর থেকে এদিন মিয়ানমারজুড়ে অন্যতম বৃহত্তম প্রতিবাদ হয়েছে। দেশজুড়ে সড়কগুলোতে অবস্থান নেওয়া মানুষের সংখ্যা লাখ ছাড়িয়ে যায়। পূর্ববতী জান্তা সরকারগুলো শক্তি প্রয়োগের মাধ্যমে রক্ত ঝড়িয়ে বিক্ষোভ দমন করলেও এবার এখনো পর্যন্ত প্রতিবাদগুলো মোটামুটি শান্তিপূর্ণই আছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি